Class Central is learner-supported. When you buy through links on our site, we may earn an affiliate commission.

University of Edinburgh

Nitrogen: A Global Challenge (Bengali)

University of Edinburgh via edX

Overview

এটি একটি নিখুঁত ঝড় । ক্রমবর্ধমান জনসংখ্যার মধ্যে সীমিত খাদ্য, পানি ও শক্তির অসম বিতরণ এবং জলবায়ুর উষ্ণায়ন পৃথিবীর জন্য চ্যালেঞ্জ । বিশ্বব্যাপী এই চ্যালেঞ্জসমূহে নাইট্রোজেন প্রধান ভূমিকা পালন করতে পারে । এখানে আপনি শিখবেন মানব সভ্যতায় নাইট্রোজেনের অবদান এবং ভবিষ্যতে তা আমাদের পরিবেশের জন্য কতটুকু ক্ষতিকর ।

নাইট্রোজেনের গল্পটি অদ্ভুদ এবং পার্থিব, যাতে পানি লাল এবং মানুষ নীল বর্ণ ধারন করে । এটি হতে পারে জলবায়ু বান্ধব বা দূষণ সৃষ্টিকারী, হতে পারে উন্নত মানের খাবার জোগানকারী বা দুর্ভিক্ষের কারন। যদি আপনার মূল চিন্তায় নাইট্রোজেন এর অবস্থান পিরিওডিক টেবিলের কোনায় হয়ে থাকে, তবে এটি আবার ভেবে দেখার সময় ।

আপনার পূর্বজ্ঞান যাইহোক না কেন, এই উদ্ভাবনী কোর্সটি আপনাকে নাইট্রোজেন এবং বিশ্বব্যাপী পরিবর্তন সম্পর্কে মূল ধারণার শিক্ষা দেবে, যা আপনাকে উপস্থাপিত চ্যালেঞ্জ এবং সুযোগগুলিকে আরও ভালভাবে বুঝতে সহায়তা করবে । মূল বিষয়সমূহে খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, বায়ু দূষণ, পানি দূষণ, মানব স্বাস্থ্য এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করা হয়েছে ।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দলের সফল পুরস্কার বিজয়ী শিক্ষা পদ্ধতির মাধ্যমে নাইট্রোজেন সম্পর্কে জানুন । এই কোর্স নাইট্রোজেনের বিশ্বব্যাপী চ্যালেঞ্জ মোকাবেলায় সবাই কে দক্ষ করবে । যেখানে দেখা যায় নাইট্রোজেন কিভাবে মানব সভ্যতায় হুমকির সৃষ্টি করে যা আরও ভালভাবে সমন্বয় এবং মোকাবেলা করা যায় ।

নাইট্রোজেন এবং বিশ্বব্যাপি পরিবর্তনের ওপর যুগযুগ ধরে অভিজ্ঞতার আলোকে যুক্তরাজ্য ও ভারতীয় নেতৃস্থানীয় বিশেষজ্ঞদের সহযোগিতায় নাইট্রোজেনের কর্মক্ষমতা সম্বন্ধে নিউটন-ভাভা ভার্চুয়াল সেন্টারে এই প্রথম প্রশিক্ষণ প্রদান ও কোর্সটি চালু করা হয় ।

এই কোর্সের ডিসকাশন ফোরামের বিষয়গুলো অনুবাদ করে ইংরেজীতে পর্যবেক্ষণ করা হবে।

Syllabus

সপ্তাহ ১ - বিশ্বব্যাপী নাইট্রোজেনের চ্যালেঞ্জ

নাইট্রোজেন সম্পর্কে ভূমিকা, এর ব্যবহার, এবং বিশ্ব খাদ্য উৎপাদন, দূষণ ও জলবায়ু পরিবর্তনে এর ভূমিকা সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা (overview)

সপ্তাহ ২ - নাইট্রোজেন এবং কৃষি

নাইট্রোজেন চক্র সম্পর্কে ভূমিকা, খাদ্য উৎপাদনে নাইট্রোজেন ব্যবহারের ইতিহাস, জলবায়ু পরিবর্তনের সাথে মিথস্ক্রিয়া এবং খাদ্য নিরাপত্তার জন্য ভবিষ্যত চ্যালেঞ্জ সমূহ

সপ্তাহ ৩ - নাইট্রোজেন এবং বায়ু দূষণ

নাইট্রোজেন কিভাবে স্থানীয় ও বৈশ্বিক বায়ু দূষণ ঘটায়, এর প্রভাব, প্রবণতা এবং ভবিষ্যত চ্যালেঞ্জসমূহ

সপ্তাহ ৪ - নাইট্রোজেন এবং পানি

নাইট্রোজেন কিভাবে আমাদের পানিতে বাহিত হয়, স্বাদু পানি এবং মহাসাগরে এর প্রভাব, ইকোসিস্টেম ও মানব স্বাস্থ্যের প্রতি ঝুঁকি

সপ্তাহ ৫ - নাইট্রোজেনের সমাধান

কৃষিতে নাইট্রোজেন ব্যবহারে উন্নতিসাধন, স্মার্ট খাদ্য পছন্দ, বায়ু ও পানি দূষণ মোকাবেলা, সমন্বিত ব্যবস্থাপনা

Taught by

Andrea Moring, Dave Reay and Hannah Ritchie

Reviews

Start your review of Nitrogen: A Global Challenge (Bengali)

Never Stop Learning.

Get personalized course recommendations, track subjects and courses with reminders, and more.

Someone learning on their laptop while sitting on the floor.